নিকাহ রেজিস্ট্রার নিবন্ধন পদ্ধতি

মুসলিম বিবাহ ও তালাক (নিবন্ধন) বিধিমালা-২০০৯

বিধি ৩। সিটি কর্পোরেশন এলাকায় নিকাহ রেজিস্ট্রার লাইসেন্স মঞ্জরীর জন্য উপদেষ্টা কমিটি।⎯ সিটি কর্পোরেশন এলাকাধীন যে সংসদ সদস্যের নির্বাচনী এলাকায় নিকাহ রেজিস্ট্রারের লাইসেন্স মঞ্জুর করা হইবে, তাহাকে উপদেষ্টা করিয়া নিম্নবর্ণিত সদস্য সমন্বয়ে একটি উপদেষ্টা কমিটি গঠিত হইবে, যথাঃ⎯

(ক) সংশ্লিষ্ট সিটি কর্পোরেশন যে জেলায় অবস্থিত সে জেলার ডেপুটি কমিশনার বা তৎকর্তৃক মনোনীত একজন অতিরিক্ত ডেপুটি কমিশনার;

(খ) সংশ্লিষ্ট জেলার জেলা রেজিস্ট্রার, পদাধিকারবলে, যিনি উক্ত কমিটির সদস্য সচিবও হইবেন; এবং

(গ) সিটি কর্পোরেশনের যে ওয়ার্ডের জন্য লাইসেন্স মঞ্জুর করা হইবে সে ওয়ার্ডের কমিশনার বা কাউন্সিলর।

বিধি ৪। সিটি কর্পোরেশন বহির্ভূত এলাকায় নিকাহ রেজিস্ট্রার লাইসেন্স মঞ্জুরীর জন্য উপদেষ্টা কমিটি।⎯সিটি কর্পোরেশন বহির্ভূত এলাকাধীন যে সংসদ সদস্যের নির্বাচনী এলাকায় নিকাহ রেজিস্ট্রারের লাইসেন্স মঞ্জুর করা হইবে, তাহাকে উপদেষ্টা করিয়া নিম্নবর্ণিত সদস্য সমন্বয়ে একটি উপদেষ্টা কমিটি গঠিত হইবে, যথাঃ⎯

(ক) সংশ্লিষ্ট উপজেলার উপজেলা চেয়ারম্যান;

(খ) সংশ্লিষ্ট উপজেলার উপজেলা নির্বাহী কর্মকর্তা;

(গ) সংশ্লিষ্ট উপজেলার সাব-রেজিস্ট্রার, পদাধিকারবলে, যিনি উক্ত কমিটির সদস্য সচিবও হইবেন; এবং

(ঘ) যে ইউনিয়ন পরিষদ অথবা পৌরসভার ওয়ার্ডের জন্য লাইসেন্স মঞ্জর করা হইবে সে ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান অথবা পৌরসভার চেয়ারম্যান বা কাউন্সিলর।

বিধি ৫। উপদেষ্টা কমিটির দায়িত্ব ও কার্যাবলী।⎯উপদেষ্টা কমিটির দায়িত্ব ও কার্যাবলী হইবে নিম্নরূপ, যথাঃ⎯

(ক) এই বিধিমালার অধীন সরকার কর্তৃক নিকাহ রেজিস্ট্রারের লাইসেন্স মঞ্জুর করিবার উদ্দেশ্যে, প্রাপ্ত দরখাস্ত পর্যালোচনাপূর্বক তিনজন প্রার্থীর একটি প্যানেল প্রস্তুত করিয়া উহা সরকারের নিকট প্রেরণ; এবং

(খ) এই বিধিমালার উদ্দেশ্য পূরণকল্পে, অন্য যে কোন কার্য সম্পাদন ও, প্রয়োজনে, সরকারকে পরামর্শ প্রদান।

বিধি ৬। নিকাহ রেজিস্ট্রার লাইসেন্স প্রদান পদ্ধতি, ইত্যাদি।⎯(১) কোন সিটি কর্পোরেশন, পৌরসভা বা ইউনিয়ন পরিষদ এলাকার কোন নিকাহ রেজিস্ট্রারের মৃত্যুজনিত কারণে লাইসেন্সের কার্যকরতার অবসান ঘটিলে সংশ্লিষ্ট এলাকার চেয়ারম্যান, কমিশনার বা কাউন্সিলর লাইসেন্সের কার্যকরতার অবসান হইবার, এবং অন্য কোন কারণে লাইসেন্সের কার্যকরতার অবসান ঘটিলে বা নিকাহ রেজিস্ট্রারের নতুন কোন অধিক্ষেত্র সৃষ্টি হইলে সরকার, উক্ত লাইসেন্সের কার্যকরতার অবসান বা নিকাহ রেজিস্ট্রারের নূতন কোন অধিক্ষেত্র সৃষ্টি হইবার, তারিখ হইতে পরবর্তী এক সপ্তাহের মধ্যে, সংশ্লিষ্ট জেলা রেজিস্ট্রার বা সাব-রেজিস্ট্রারকে অবহিত করিবে।

(২) উপ-বিধি (১) এর অধীন কোন নিকাহ রেজিস্ট্রারের লাইসেন্সের কার্যকরতার অবসান বা নিকাহ রেজিস্টারের নূতন কোন অধিক্ষেত্র সৃষ্টি হইবার তথ্য অবহিত হইবার তারিখ হইতে পরবর্তী দুই সপ্তাহের মধ্যে সংশ্লিষ্ট জেলা রেজিস্ট্রার বা সাব-রেজিস্ট্রার, নিকাহ রেজিস্ট্রারের লাইসেন্স প্রদানের উদ্দেশ্যে, পনের দিনের সময় প্রদান করিয়া, আগ্রহী প্রার্থীর দরখাস্ত আহবান করিবেন।

(৩) উপ-বিধি (২) এর অধীন দরখাস্ত আহবানের নোটিশ উপদেষ্টাসহ উপদেষ্টা কমিটির সকল সদস্যের দপ্তরের নোটিশ বোর্ডে অথবা দৃষ্টিগ্রাহ্য অন্য কোন স্থানে বিজ্ঞপ্তি সাঁটিয়া উহা জারী করিতে হইবে এবং কোন উপদেষ্টা বা সদস্যের নিজস্ব দপ্তর না থাকিলে, উক্ত সদস্যকে বিজ্ঞপ্তির একটি কপি প্রদান করিতে হইবে।

(৪) উপ-বিধি (২) এর অধীন দরখাস্ত আহবানের প্রেক্ষিতে, সংশ্লিষ্ট জেলা রেজিস্ট্রার বা সাব- রেজিস্ট্রার কর্তৃক গৃহীত সকল দরখাস্ত উপদেষ্টা কমিটির বিবেচনার জন্য উপস্থাপন করিতে হইবে এবং উক্তরূপে উপস্থাপনকৃত দরখাস্ত বিবেচনাক্রমে উপদেষ্টা কমিটি বিধি ৯ এর অধীন দরখাস্ত প্রাপ্তির পরবর্তী পনের দিনের মধ্যে নিকাহ রেজিস্ট্রারের লাইসেন্স প্রদানের উদ্দেশ্যে, প্রার্থী বাছাই সম্পন্ন করিবে।

(৫) উপদেষ্টা কমিটি প্রতিটি লাইসেন্সের বিপরীতে তিনজন প্রার্থী বাছাই করিবে এবং সংশ্লিষ্ট জেলা রেজিস্ট্রার বা সাব-রেজিস্ট্রার উপ-বিধি (৪) এর অধীন বাছাই সম্পন্নের পরবর্তী সাত দিনের মধ্যে সকল দরখাস্ত এবং প্রয়োজনীয় দলিলাদিসহ তিনজন প্রার্থীর প্যানেল সরকারের নিকট প্রেরণ করিবে।

(৬) উপ-বিধি (৫) এর অধীন প্রেরিত প্যানেল প্রাপ্তির অনধিক ত্রিশ দিনের মধ্যে সরকার প্যানেলভুক্ত যে কোন একজন প্রার্থীর অনুক‚লে লাইসেন্স মঞ্জুরের সিদ্ধান্ত গ্রহণ করিবে এবং উক্ত সিদ্ধান্ত সংশ্লিষ্ট প্রার্থীকে অবিলম্বে অবহিত করিতে হইবে।

(৭) উপ-বিধি (৬) এর অধীন সরকারী সিদ্ধান্ত অবহিত হইবার পর সংশ্লিষ্ট প্রার্থী উপ-বিধি (৮) এ নির্ধারিত ফি কোন সরকারী ট্রেজারী বা সাব-ট্রেজারীতে ‘‘কোড নং- ১-২১৬১-০০০০-১৮৫৪, লাইসেন্স ফি’’- খাতে জমা প্রদান করিয়া জমাদানের চালানের মূল কপি সরকারের নিকট দাখিল করিবে।

মন্ত্রীর বাণী
আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের অধীন আইন ও বিচার বিভাগ দেশে আইনের শাসন প্রতিষ্ঠায় নিরলসভাবে কাজ করে যাচ্ছে। দক্ষ ও অভিজ্ঞ জনবল সমৃদ্ধ  আইন ও বিচার বিভাগ মাননীয় প্রধানমন্ত্রীর ঘোষিত ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে পেশাদারিত্বের একটি দৃঢ় ভিত্তি স্থাপন করেছে।  সরকারের পরবর্তী ভিশন ‘স্মার্ট বাংলাদেশ-২০৪১’ বাস্তবায়নেও আইন ও বিচার বিভাগ প্রযুক্তিনির্ভর, জ্ঞানভিত্তিক কার্যক্রম শুরু করেছে। এরই অংশ হিসেবে চালু করা হয়েছে বিবাহ-তালাক পোর্টাল (https://marriage.gov.bd)। আমি এটা জেনে খুশি যে, এ
(বিস্তারিত দেখুন)
সচিবের বাণী
বিশ্বায়নের এ যুগে তথ্য প্রযুক্তির ব্যবহারের মাধ্যমে মানসম্মত সেবা দ্রুত জনগণের দরজায় পৌঁছানোর জন্য আইন ও বিচার বিভাগ বদ্ধ পরিকর। দেশের তথ্য প্রযুক্তির উন্নয়নের সঙ্গে নতুন শিল্প বিপ্লব শুরু হয়েছে। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বর্তমান সরকার দেশকে ডিজিটাল বাংলাদেশে রূপান্তরের লক্ষ্যে ব্যাপক উন্নয়ন কর্মসূচি গ্রহণ করেছে। এ কর্মসূচির অংশ হিসেবে সেবা সহজীকরণের লক্ষ্যে আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের মাননীয় মন্ত্রী জনাব আনিসুল হক, এম.পি মহোদয়ের সরাসরি পৃষ্ঠপোষকতায়  আইন
(বিস্তারিত দেখুন)